শীর্ষ সংবাদঃ

» যে দিন বন্দি হয়েছিলেন শেখ হাসিনা

প্রকাশিত: 16. July. 2021 | Friday

২০০৭ সালের ১৬ জুলাই ভোরে ধানমন্ডির সুধা সদন ঘেরাও করে আইন শৃঙ্খলা বাহিনীর হাজারেরও বেশি সদস্য। ওই সময় সুধা সদনের ভেতর ফজরের নামাজ পড়ছিলেন তৎকালীন বিরোধী দলীয় নেতা ও আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা।

সকাল ৭টার দিকে যৌথবাহিনীর সদস্যরা আওয়ামী লীগ সভাপতিকে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের করা দুর্নীতির একটি মামলায় গ্রেপ্তার করে। তাকে বন্দি অবস্থায় নিয়ে যাওয়া হয় ঢাকার সিএমএম আদালতে। আদালত শেখ হাসিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

আদালতের গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিটের অগ্নিঝরা বক্তৃতার মাধ্যমে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনে এর প্রতিবাদ জানান শেখ হাসিনা। গ্রেপ্তারের আগের মুহূর্তে আওয়ামী লীগ সভাপতি দেশবাসীর উদ্দেশ্যে একটি চিঠির মাধ্যমে দেশের জনগণ এবং আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে গণতন্ত্র রক্ষায় মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

২০০৬ সালের ৬ অক্টোবর শেষ হয় অষ্টম জাতীয় সংসদের মেয়াদ। ওই সময় তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব নেন বিএনপি সরকারের রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহমেদ। কিন্তু আওয়ামী লীগসহ তৎকালীন বিরোধী দলগুলোর প্রবল আন্দোলনের মুখে ২০০৭ সালের ১১ জানুয়ারি রাষ্ট্রপতি সারাদেশে জরুরি অবস্থা জারি করেন। পুনর্গঠন করা হয় তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা পরিষদ।

এতে প্রধান উপদেষ্টা করা হয় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফখরুদ্দীন আহমদকে। তবে উপদেষ্টা পরিষদের মূল নিয়ন্ত্রণ থেকে যায় সেনাবাহিনীর হাতে। পরবর্তীতে এই সরকার সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার নামেই পরিচিত হয়। এ সরকার সারাদেশেই রাজনৈতিক নেতাদের ওপর নানাভাবে চাপ তৈরি করে। এ সময় প্রধান দুই দলের প্রধানদের বাদ দিয়ে রাজনৈতিক দলগুলোকে পুনর্গঠনের উদ্যোগও নেয় সেনা নিয়ন্ত্রিত এ সরকার।

শেখ হাসিনার কারাবরণের এই দিনকে কারাবন্দি দিবস হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ।

শেখ হাসিনাকে মুক্ত করতে আওয়ামী লীগ নেতাকর্মীরা তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে রাজপথে আন্দোলন গড়ে তোলে। ক্রমাগত এ আন্দোলনের মুখে ২০০৮ সালের ১১ জুন ১১ মাস পর কারামুক্ত হন শেখ হাসিনা। পরবর্তীতে ২০০৯ এর নির্বাচনে নিরঙ্কুশ জয়ের মাধ্যমে সরকার গঠন করে শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ। এরপর থেকে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছে দলটি।

শেখ হাসিনার কারাবন্দি দিবস যথাযথ স্বাস্থ্য বিধিমেনে দলীয় নেতাকর্মীদের পালনের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সংবাদটি পড়া হয়েছে ৭৩ বার

error: Content is protected !!